খুলনা, বাংলাদেশ | ১২ আষাঢ়, ১৪৩১ | ২৬ জুন, ২০২৪

Breaking News

  কেনিয়ায় কর বৃদ্ধির প্রতিবাদে গণবিক্ষোভ, গুলিতে নিহত ১০

তীব্র গরমে জর্ডানের ১৪ হাজীর মৃত্যু, নিখোঁজ ১৭

আন্তর্জাতিক ডেস্ক

পবিত্র হজ পালনকালে জর্ডানের ১৪ জন হাজী মারা গেছেন। এর মধ্যে কয়েকজন হিট স্ট্রোকে মারা গেছেন। নিখোঁজ রয়েছেন আরও ১৭ জন। জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য দিয়েছে বলে খবর দিয়েছে অনলাইন গালফ নিউজ।

মন্ত্রণালয় বলেছে, কমপক্ষে ৬ জন মারা গেছেন তীব্র গরমের কারণে। সোমবার মক্কায় তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে বলে সতর্কতা দেয়া হয়েছে।

জর্ডানের পররাষ্ট্র ও প্রবাসী বিষয়ক মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে, আরাফাতের ময়দানে তীব্র গরমে হিট স্ট্রোক করে মারা গেছেন ৬ জন নাগরিক। তবে স্থানীয় বিভিন্ন মাধ্যম থেকে মৃৃত্যুর সংখ্যা অনেক বেশি বলে বলা হচ্ছে। তাতে ইঙ্গিত দেয়া হচ্ছে ১৭ জন হাজী মারা গেছেন। তবে তাদের নামও প্রকাশ করা হয়েছে।

তারাও গরমের কারণে মারা গেছেন কিনা তা রোববারও নিশ্চিত করা হয়নি। এর আগে বৃহস্পতিবার সৌদি আরবে স্বাস্থ্য বিষয়ক মন্ত্রণালয় একটি এডভাইসরিতে সতর্কতা দেয় যে, তাপমাত্রা অনেক বেশি বেড়ে যেতে পারে। পরামর্শ দেয়া হয় হাজীদেরকে পানিশূন্যতা থেকে মুক্ত থাকতে, অর্থাৎ বেশি বেশি পানি পান করতে। স্থানীয় সময় সকাল ১১ টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ঘরের বাইরে থাকা এড়িয়ে চলার পরামর্শ দেয়া হয়।

জর্ডানের রাষ্ট্রদূত ড. সুফিয়ান কুদাহ বলেছেন, মৃত হাজীদের দাফন প্রক্রিয়ায় সৌদি আরব কর্তৃপক্ষকে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করছে মন্ত্রণালয়। যেসব পরিবার চাইছেন, তাদের মৃত স্বজনের লাশ দেশে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। মৃত ব্যক্তিদের পরিবারের প্রতি গভীর সহানুভূতি জানিয়েছেন রাষ্ট্রদূত। মৃতদের ক্ষমা করে দেয়ার জন্য আল্লাহর দরবারে প্রার্থনা করেছেন।

খুলনা গেজেট/এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!